২১ শে ফেব্রুয়ারি নিয়ে গুরুত্বপূর্ণ কিছু সাধারণ জ্ঞান:

***২১ শে ফেব্রুয়ারি নিয়ে গুরুত্বপূর্ণ কিছু সাধারণ জ্ঞান:
১। একুশের প্রথম ভাষা শহীদ- রফিক৷
২। একুশে পদক প্রবর্তক করেন- জিয়াউর রহমান, (১৯৭৬)
৩। 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি
কি ভুলিতে পারি' গানটির গীতিকার- আব্দুল গাফফার চৌধুরী ।
৪। 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি
কি ভুলিতে পারি' গানটির প্রথম সুরকার- আব্দুল লতিফ ।
৫। 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি
কি ভুলিতে পারি' গানটির বর্তমান সুরকার- আলতাফ মাহমুদ ।
৬।'সালাম সালাম হাজার সালাম' গানটির গীতিকার- ফজল এ খোদা ।
৭।'সালাম সালাম হাজার সালাম' গানটির সুরকার- আবদুল জব্বার ।
৯। 'ভাষা আন্দোলন' বিষয়ক উপন্যাস- আরেক ফাল্গুন ।
১০। ভাষা আন্দোলন বিষয়ক নাটক- 'কবর' ।
১১৷ একুশের প্রথম কবিতা- 'কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে
এসেছি' ৷
১২৷ একুশের প্রথম কবিতার রচয়িতা- মাহবুবুল আলম
চৌধুরী ৷



১৩৷ একুশে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস
হিসেবে স্বীকৃতি দেয়- UNESCO.
১৪৷ UNESCO বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে
স্বীকৃতি দেয়- ১৯৯৯ সালে ।
১৫৷ সর্বপ্রথম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়- ২০০০
সালে ৷
১৬৷ বাংলাকে দ্বিতীয় মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছে-
সিয়েরালিওন ৷
১৭৷ বর্তমান শহীদ মিনারের স্থপতি- হামিদুর রহমান।
মূল গানের পুরো লাইনগুলো হলো--আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি
ছেলেহারা শত মায়ের অশ্রু ঝরা এ ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি
আমার সোনার দেশের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি।।
জাগো নাগিনীরা জাগো নাগিনীরা জাগো কালবোশেখীরা
শিশু হত্যার বিক্ষোভে আজ কাঁপুক বসুন্ধরা,
দেশের সোনার ছেলে খুন করে রোখে মানুষের দাবী
দিন বদলের ক্রান্তিলগ্নে তবু তোরা পার পাবি?
না, না, না, না খুন রাঙা ইতিহাসে শেষ রায় দেওয়া তারই
একুশে ফেব্রুয়ারি একুশে ফেব্রুয়ারি।
সেদিনও এমনি নীল গগনের বসনে শীতের শেষে
রাত জাগা চাঁদ চুমো খেয়েছিল হেসে;
পথে পথে ফোটে রজনীগন্ধা অলকনন্দা যেন,
এমন সময় ঝড় এলো এক ঝড় এলো খ্যাপা বুনো।।
সেই আঁধারের পশুদের মুখ চেনা,
তাহাদের তরে মায়ের, বোনের, ভায়ের চরম ঘৃণা
ওরা গুলি ছোঁড়ে এদেশের প্রাণে দেশের দাবীকে রোখে
ওদের ঘৃণ্য পদাঘাত এই সারা বাংলার বুকে
ওরা এদেশের নয়,
দেশের ভাগ্য ওরা করে বিক্রয়
ওরা মানুষের অন্ন, বস্ত্র, শান্তি নিয়েছে কাড়ি
একুশে ফেব্রুয়ারি একুশে ফেব্রুয়ারি।।
তুমি আজ জাগো তুমি আজ জাগো একুশে ফেব্রুয়ারি
আজো জালিমের কারাগারে মরে বীর ছেলে বীর নারী
আমার শহীদ ভায়ের আত্মা ডাকে
জাগো মানুষের সুপ্ত শক্তি হাটে মাঠে ঘাটে বাটে
দারুণ ক্রোধের আগুনে আবার জ্বালবো ফেব্রুয়ারি
একুশে ফেব্রুয়ারি একুশে ফেব্রুয়ারি।

Comments

  1. very good article .. learn more about computer related topics please visit ...https://learnictbd.com/

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

বিভিন্ন খাদ্যে বিদ্যমান এসিড ও উপাদান এবং কোন ভিটামিনের অভাবে কোন রোগ হয়........

কিছু গ্রন্থের উপজীব্য বিষয়